[email protected] রবিবার, ১৬ই জুন ২০২৪, ১লা আষাঢ় ১৪৩১

শিশুদের অস্টিয়োপোরোসিস রুখতে রোজকার খাবারে রাখুন ৩ উপাদান

নারী ও শিশু ডেস্ক

প্রকাশিত:
৩০ আগষ্ট ২০২৩, ১৪:২৭

ফাইল ছবি

ছোট থেকেই বেশি দৌড়-ঝাঁপ করতে গেলে পায়ে যন্ত্রণা হয়। ভয়ের চোটে কিছুতেই খেলতে যেতে চায় না সন্তান। বেড়ে ওঠার বয়সে শিশুর হাড় যদি মজবুত না হয়, সে ক্ষেত্রে একটু বড় হওয়ার সঙ্গে সঙ্গেই অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যায় বলেই মত চিকিৎসকেদের। অনেক অভিভাবকই মনে করেন, হাড়ের যত্নে শুধু দুধ খেলেই পর্যাপ্ত পুষ্টি পাওয়া যাবে। কারণ, দুধের মধ্যে ক্যালশিয়ামের পরিমাণ বেশি। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন অন্য কথা। ক্যালশিয়ামের পাশাপাশি আরও কিছু উপাদান রয়েছে, যেগুলি শরীরে পর্যাপ্ত পরিমাণে না থাকলে হাড়ের ঘনত্ব বাড়বে না।

ক্যালশিয়াম
হাড়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল ক্যালশিয়াম। সকলেই জানেন, দুধে ক্যালশিয়ামের পরিমাণ সবচেয়ে বেশি। তবে দুধ ছাড়াও সবুজ শাক-সব্জি, মিলেট, মাছ, মাংসের মধ্যেও ক্যালশিয়াম রয়েছে।

ভিটামিন ডি
ক্যালশিয়ামের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল ভিটামিন ডি। রক্তে থাকা ক্যালশিয়াম শোষণ করতে সাহায্য করে এই ভিটামিন। মায়ের দুধ থেকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি না-ও পৌঁছতে পারে। তাই চিকিৎসকেরা সদ্যোজাতদের শরীরে ভিটামিন ডি-র মাত্রা ঠিক রাখার দিকে বিশেষ ভাবে নজর দিতে বলেন। দুগ্ধজাত খাবার ছাড়াও ডিম, মাংসের মধ্যে ভিটামিন ডি-র পরিমাণ বেশি।

ভিটামিন কে এবং ম্যাগনেশিয়াম
রক্তে ক্যালশিয়ামের পরিমাণ বেশি থাকলেও একা সেই উপাদান হাড় মজবুত করতে পারে না। তার জন্য প্রয়োজন ভিটামিন কে এবং ম্যাগনেশিয়াম। সবুজ শাক-সব্জি এবং স্প্রাউট এই উপাদানগুলির উৎস। সূত্র: আনন্দবাজার

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর