[email protected] বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১

কোচের বিদায় ঠেকাতে ১২ হাজার সমর্থকের পিটিশন

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত:
২৭ এপ্রিল ২০২৪, ১২:০২

ছবি : সংগৃহীত

জার্মান লিগে ব্যর্থতার দায়ে মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই থমাস টুখেলের বিদায়ঘণ্টা বাজিয়ে দিয়েছিল বায়ার্ন মিউনিখ। বাভারিয়ান ক্লাবটি চলতি মৌসুম শেষেই তাকে চলে যেতে বলেছে। যদিও এমন সিদ্ধান্ত হয়েছে উভয়পক্ষের আলাপের পর। এরপর বুন্দেসলিগা হাতছাড়া হয়েছে বায়ার্নের, তবে তারা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠেছে।

যেখানে তাদের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ। এরইমাঝে বিদায় বলে দেওয়া কোচ টুখেলের পক্ষে মাঠে নেমেছে সমর্থকরা। বাভারিয়ান সমর্থকদের একটা অংশ চান এখনই যেন টুখেল বিদায় না নেন। এমন সমর্থকের সংখ্যা অন্তত ১২ হাজার। যদিও সেটি কাগজে-কলমে, বাস্তবে সেই সংখ্যা আরও বাড়তে পারে। টুখেলকে বায়ার্নের দায়িত্বে বহাল রাখতে শুরু হয়েছে স্বাক্ষর সংগ্রহ। ইতোমধ্যে বায়ার্নের ১২ হাজারের বেশি ভক্ত-সমর্থক সেই পিটিশনে স্বাক্ষর করেছেন।

সমর্থকদের এমন দাবির মুখেও অবশ্য বিষয়টিকে সেভাবে গুরুত্ব দিচ্ছেন না এই জার্মান কোচ। এমনকি পিটিশনকারীদের আহবানে তিনি প্রভাবিত হবেন না বলেও জানিয়ে দিয়েছেন। বুন্দেসলিগার ম্যাচে আজ ঘরের মাঠে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মুখোমুখি হবে বায়ার্ন। এর আগের দিন (শুক্রবার) সংবাদ সম্মেলনে টুখেল বলেছেন, ‘যদিও এই বিষয়টা আমার জন্য দারুণ যে তারা (সমর্থকরা) আমাকে (কোচ হিসেবে) রাখতে চায়। তবে এটা আমার কাছে অগ্রাধিকার দেওয়ার মতো কিছু নয়।’

জার্মানির ঘরোয়া সব প্রতিযোগিতাই এবার হাতছাড়া হয়েছে বায়ার্নের। তারা জার্মান কাপ এবং জার্মান সুপার কাপও জিততে পারেনি। এমনকি দীর্ঘ ১১ বছর পর এবার বুন্দেসলিগার শিরোপা জিততে পারেনি বায়ার্ন। এখন তাদের সামনে একমাত্র আশা চ্যাম্পিয়ন্স লিগ। যেখানে সেমিফাইনালের প্রথম লেগে আগামী ১ মে তারা নামবে ইউরোপসেরা টুর্নামেন্টটির রাজা রিয়ালের বিপক্ষে। সেদিকেই তাকিয়ে আছেন বায়ার্ন কোচ টুখেল, ‘আমি এটাকে (পিটিশন) অগ্রাধিকার দেবো না। আগামী ১১ দিন শুধু ফুটবল নিয়েই ভাবতে হবে, অন্য কিছু নয়। আনন্দদায়ক বা অপ্রীতিকর যাই হোক না কেন, আমি নিজেকে এটা দ্বারা প্রভাবিত হতে দিব না।’

এদিকে, ইতোমধ্যে পরবর্তী কোচ নিয়োগের কার্যক্রম চালাচ্ছে বায়ার্ন। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক অভ্যন্তরীণ কোচ রালফ র‌্যাঙনিককে কোচ করতে তারা আলোচনাও শুরু করেছে। শেষ পর্যন্ত সেই আলোচনা ফলপ্রসূ হলে সাবেক চেলসি কোচ টুখেলের জায়গায় দেখা যাবে র‌্যাঙনিককে। টুখেলও নাকি পরবর্তী কোচ নিয়োগ দিতে ক্লাবকে বলে দিয়েছেন। আর এমন অবস্থায় নিজেকে নিয়ে যেকোনো গুঞ্জন এড়াতে এয়ারফোনে সেট করেছেন ‘নয়েজ-ক্যানসেলিং মোড’!

উল্লেখ্য, সম্প্রতি নিষ্পত্তি হওয়া বুন্দেসলিগায় প্রথমবারের মতো ইতিহাস গড়ে শিরোপা জিতেছে জাবি আলোনসোর ক্লাব লেভারকুসেন। বায়ার্নের ১১ বছরের রাজত্ব কেড়ে নিয়ে ১২০ বছরের ক্লাব ইতিহাসে এটাই শীর্ষ লিগে লেভারকুসেনের প্রথম ট্রফি। এর আগে পাঁচবার রানার্সআপ হয়েছে তারা।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর