[email protected] সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

হাওয়া বদল টের পাচ্ছে দল!

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
২৭ অক্টোবার ২০২৩, ১৬:৫৪

ফাইল ছবি

স্রেফ কানাঘুষা নয়। এদিক-ওদিক বলাবলিও করতে দেখেছেন ক্রিকেটাররা, সাকিব আল হাসানের ঢাকা সফর দলের ভেতরে কেউ-ই ভালোভাবে নেয়নি।

এ নিয়ে আলোচনার টেবিলে উত্তাপও টের পেয়েছেন অনেকে। তবে নামটা স্রেফ সাকিব বলেই সেই উত্তাপ ধোপে টেকেনি। তবে তার ঢাকা সফর একদিন কমিয়ে কলকাতায় ফেরানোকে কেউ কেউ বলছেন, ‘বিসিবির এরকম কড়া হওয়াই দরকার।’

দলের ক্রিকেটাররা কেউ জানতেন না মুম্বাই থেকে সাকিব ঢাকায় ফিরছেন। টিম বাসে না চড়ে আলাদা ব্যবস্থায় বিমানবন্দরে যাওয়া স্বাভাবিক ঘটনাই। কিন্তু অধিনায়ক দেশে ফেরায় অবাক হয়েছিলেন অনেকেই। দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ যেভাবে বলছিলেন, ‘ও যে দেশে গেছে সেটা আমি আপনাদের থেকেই শুনেছি। আমাকে শুধু বলেছিল, ব্যাটিং করে স্বস্তি পাচ্ছে না। কিন্তু দেশে যাওয়া, আবার ফাহিম ভাইয়ের সঙ্গে কাজ করা এসব আমি আসলেও জানতাম না।’

চন্ডিকা হাথুরুসিংহে ধর্মশালায় জানিয়েছিলেন, খালেদ মাহমুদ এই বিশ্বকাপ বহরের হেড অব মিশন। অথচ ব্যক্তিগত কারণে চন্ডিকা হাথুরুসিংহের কাছ থেকে ছুটি নিলেও আগাম কোনো তথ্য পাননি খালেদ মাহমুদ। যা নিয়ে তিনি খানিকটা বিব্রত হলেও বিশ্বকাপ চলাকালীন কিছু বলতে পারছেন না।

সাকিব ছুটি চেয়েছিলেন দুদিনের। শুক্রবার পর্যন্ত তার ছুটি ছিল। দেশে থাকা শৈশবের কোচ নাজমুল আবেদীন ফাহিমের সঙ্গে শুক্রবার পর্যন্ত তার কাজ করার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার টিম ম্যানেজমেন্ট থেকে দ্রুত দলের সঙ্গে যোগ দেওয়ার কথা বলায় বিকেলেই কলাকাতার ফ্লাইট ধরেন। রাতের মধ্যেই সাকিব পৌঁছে যান দলের টিম হোটেল তাজ বেঙ্গলে।


কলকাতায় তাকে জরুরীভাবে ডেকে আনার কারণ নিয়ে কেউ অবশ্য মুখ খুলছেন না। দলের ম্যানেজার রাবীদ ইমাম কেবল বোঝাতে চাইলেন, ‘সাকিবের দুদিনের ছুটি ছিল। ছুটি শেষ তাই দলের সঙ্গে স্বাভাবিক প্রক্রিয়াতে যোগ দিয়েছেন।’

এদিকে সাকিবের ঢাকা সফরের শেষটা তেমন সুখকর হয়নি। অনুশীলন সেশন করে বেরিয়ে যাওয়ার সময় কিছু সমর্থকের রোষানলেও পড়েন । এক ভিডিওতে দেখা যায় বাংলাদেশের তিন ফরম্যাটের অধিনায়ককে ‘ভুয়া’, ‘ভুয়া’ বলছেন তারা। যা বলে দেয়, দেশের ক্রিকেটকে এখন সমর্থকরাও সাকিবের এই কর্মকাণ্ডগুলো ভালো চোখে নিচ্ছেন না।

দল এমনিতেই টানা হারছে। বিশ্বকাপে ন্যূনতম লড়াই করার যে চিত্র তাও নেই। এ অবস্থায় অধিনায়কের এমন হুটহাট দেশে ফিরে অনুশীলন করতে যাওয়া বোর্ডের কর্মকর্তারাও ভালোভাবে নেয়নি। তোড়জোর করে সাকিবকে কলকাতা ফেরত পাঠানোর এটিও অন্যতম কারণ হতে পারে।

ক্রিকেটাররা আজ ঐচ্ছিক অনুশীলন করেছেন ইডেন গার্ডেনসে। লিটন-মাহমুদউল্লাহসহ আট ক্রিকেটার ছিলেন না। মুশফিক, তাসকিন, তানজিদ, মোস্তাফিজরা নিজেদের প্রস্তুত করেছেন পরবর্তী ম্যাচের জন্য।

আগামীকাল দুপুর ১টা থেকে ৪টা পর্যন্ত পুরোদমে অনুশীলন চলবে। সাকিবের সেই অনুশীলনে যোগ দেওয়ার কথা রয়েছে। কাগজে-কলমে বাংলাদেশের সেমিফাইনালের আশা এখনও টিকে আছে। এজন্য শেষ চার ম্যাচে জয় চাই সবকটিতে। নেদারল্যান্ডসের বিপক্ষে শনিবারের লড়াইটা বিশ্বকাপে বাংলাদেশের ভাগ্য গড়ে দিতে যথেষ্ট। জয় পেলে ছন্দ পাবে। হারলে সবশেষ।

শুরুর পাঁচ ম্যাচে দল থেকে দূরে থাকা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আগামীকাল কলকাতা আসবেন বলেই খবর। নিজের নির্বাচনী এলাকায় ব্যস্ত থাকায় ক্রিকেটে মনোযোগ দিতে পারেননি। কলকাতায় দলের সঙ্গে তার বৈঠক করার কথাও রয়েছে। হয়তো তার উপস্থিতিতে দল চাঙ্গাও হতে পারে। কে জানে, ক্রিকেটের নন্দনকাননে নতুন শুরুর আত্মবিশ্বাসও পেয়ে যেতে পারে দল।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর