[email protected] সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

বিদ্রোহীদের দখলে জান্তার গুরুত্বপূর্ণ ঘাঁটি

মর্নিং টাইমস

প্রকাশিত:
৫ মে ২০২৪, ২১:৩৪

ছবি : সংগৃহীত

বিদ্রোহীদের কাছে গুরুত্বপূর্ণ আরেকটি ঘাঁটি হারিয়েছে মিয়ানমার জান্তা। বাংলাদেশ সীমান্তের কাছে জান্তার বিশাল একটি ঘাঁটি দখল করেছে জাতিগত বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। জানা গেছে, ওই ঘাঁটিটি বর্ডার গার্ড হেডকোয়ার্টার। শুক্রবার রাখাইন রাজ্যের উত্তর মংডু টাউনশিপে হেডকোয়ার্টার দখলের পর আরাকান আর্মির সেনারা মংডু শহরে প্রবেশ করেছে। ইরাবতি।

এর আগে বৃহস্পতিবার মংডু থেকে ১২ কিলোমিটার উত্তরে কি কান পাইন ক্যাম্প আক্রমণ করেছিল আরাকান আর্মি। সেটা প্রতিহত করেছিল জান্তা। ঘাঁটি পতনের আগে জান্তা তাদের কমান্ডারদের হেলিকপ্টারে করে সরিয়ে নিয়েছিল। এক স্থানীয় বাসিন্দা জানিয়েছেন, জান্তা এখনো শহরে অন্যান্য ফাঁড়ি ধরে রেখেছে। রাখাইন গণমাধ্যমগুলো বলছে, প্রায় ৫০ জন জান্তা সেনা আরাকান আর্মির কাছে আত্মসমর্পণ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি এবং রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনও পুলিশ সদর দপ্তরকে পাহারা দিচ্ছে। তবে ইরাবতি রিপোর্টগুলো যাচাই করতে পারেনি। বাসিন্দারা জানিয়েছেন, কয়েকজন জান্তা সেনা বাংলাদেশে পালিয়ে গেছে। জান্তা বাহিনী শুক্র ও শনিবার মংডু, বুথিডাং এবং পাউকতাউ শহরে বারবার বিমান ও কামান হামলা চালিয়েছে। একজন সামরিক বিশ্লেষক বলেছেন, এএ বুথিডাং এবং মংডুর জান্তা ঘাঁটিতে আক্রমণ করছে। তিনি আরও বলেছেন, আমরা শুনেছি যে বিদ্রোহী গোষ্ঠীটি সিত্তওয়ে এবং কিয়াউকফিউতে বড় আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে।

গত বছরের নভেম্বরে আক্রমণ শুরুর পর থেকে, এএ দক্ষিণ চিন রাজ্যের নয়টি রাখাইন শহর এবং পালেতওয়া টাউনশিপ দখল করেছে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর