[email protected] বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১

টানেলে আটকে পড়া শ্রমিকরা উদ্ধার হচ্ছেন আজ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
২৩ নভেম্বার ২০২৩, ০৮:৪৬

সংগৃহিত ছবি

ভারতের উত্তরাখণ্ডে নির্মাণাধীন টানেলের ভেতর আটকে পড়া শ্রমিকদের আজ বৃহস্পতিবারের (২৩ নভেম্বর) মধ্যে উদ্ধার করা হতে পারে। উদ্ধারকারীরা জানিয়েছেন, ওই শ্রমিকদের কাছাকাছি পৌঁছে গেছেন তারা। খবর বিবিসি।

গতকাল বুধবার উদ্ধার সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, তাদের বিশ্বাস বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে এসব শ্রমিকদের বের করে নিয়ে আসা সম্ভব হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ওই শ্রমিকদের জন্য ৪১ বেডের একটি অস্থায়ী হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। তাদের বের করে আনা মাত্র ওই হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার জন্য নিয়ে যাওয়া হবে।

গত ১২ নভেম্বর ৫ কিলোমিটার লম্বা টানেলটির একটি অংশ ধসে পড়ে। এতে সেখানে আটকা পড়ে যান ৪১ শ্রমিক।

টানেলে ধসের কয়েক ঘণ্টা পরই শ্রমিকদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়। এরপর সরু পাইপের মাধ্যমে তাদের খাবার, অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হয়। এছাড়া পরশুদিন শ্রমিকদের প্রথমবারের মতো রান্না করা গরম খিচুড়ি পাঠানো হয়।

শ্রমিকদের সঙ্গে যোগাযোগ স্থাপন সম্ভব হলেও; বাইরে থাকা তাদের আত্মীয়-স্বজনরা এখনো উৎকণ্ঠার মধ্যে দিনযাপন করছেন। অবশ্য গত সোমবার তারা কিছুটা স্বস্তি পান। এদিন একটি অ্যান্ডোস্কোপিক ক্যামেরা দিয়ে শ্রমিকদের দেখা যায়।

গতকাল বুধবার থেকে টানেলে নতুন করে আবারও ড্রিলিং শুরু হয়। এদিন সারাদিনে প্রায় ৩৯ ফুট ড্রিল করা হয়। উদ্ধারকারীদের পরিকল্পনা হলো— সেখানে একটি পাইপ ফিট করা। যে পাইপ দিয়ে শ্রমিকরা বের হয়ে আসবেন।

গত ১২ দিন ধরে আটকে থাকা এসব শ্রমিকদের উদ্ধারে বেশ কয়েকটি পরিকল্পনা হাতে নিয়েছেন উদ্ধারকারীরা। এখন সব পরিকল্পনা মাথায় রেখেই চলছে উদ্ধার অভিযান।

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর