[email protected] সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

নাগরনো-কারাবাখে জ্বালানি ডিপোতে বিস্ফোরণে নিহত ২০, শতাধিক আহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
২৬ সেপ্টেম্বার ২০২৩, ১৫:১৪

ছবি: সংগৃহীত

আজারবাইজানের বিচ্ছিন্ন অঞ্চল নাগরনো-কারাবাখের একটি জ্বালানি ডিপোতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ২০ জন নিহত এবং শতাধিক লোক আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় আর্মেনীয় কর্তৃপক্ষ। এ ছাড়া আহত অবস্থায় প্রায় ৩০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয় যাদের মধ্যে কয়েক ডজনের অবস্থা গুরুতর।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) এ বিস্ফোরণের খবর জানায় বার্তাসংস্থা আল জাজিরা ও বিবিসি নিউজ।

স্থানীয় সময় সোমবার গভীর রাতে আজারবাইজানের আঞ্চলিক রাজধানী স্টেপানাকার্ট (খানকেন্দি নামেও পরিচিত) বিস্ফোরণের ঘটনাটি ঘটে। বিস্ফোরণের পর ১৩ জনের মৃতদেহ পাওয়া গেলেও বাকি সাতজন ক্ষতবিক্ষত হয়ে মারা গেছে বলে জানিয়েছে অঞ্চলটির স্বাস্থ্য বিভাগ।

এ বিস্ফোরণটি এমন একটি সময়ে হল যখন এই নাগরনো-কারাবাখ অঞ্চল থেকে শত শত মানুষ পালিয়ে যাচ্ছে।

গত সপ্তাহে নাগরনো-কারাবাখে আজারবাইজানের সামরিক অভিযানের পর থেকে, আর্মেনিয়ান সরকার গৃহহীনদের সরিয়ে নেওয়ার পরিকল্পনা ঘোষণা করার পর হাজার হাজার মানুষ এলাকা ছেড়ে চলে গেছে।

এক বিবৃতিতে আর্মেনিয়া কর্তৃপক্ষ জানিয়েছে যে ইতিমধ্যে তাদের দেশে ১৩৩৫০ জন বাস্তুচ্যুত মানুষ প্রবেশ করেছে। এ ছাড়া আর্মেনিয় সরকার আরও বলছে যে বাস্তুচ্যুত সকলের জন্য আবাসনের ব্যবস্থা করবে সে দেশের সরকার।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান অভিযোগ করে বলেন যে, ‘এই অঞ্চলে জাতিগত নির্মূল অভিযান চলছে।’ সূত্র: দেশ রূপান্তর

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর