[email protected] রবিবার, ১৬ই জুন ২০২৪, ১লা আষাঢ় ১৪৩১

জ্বর কমাতে অ্যান্টিবায়োটিক খাচ্ছেন? সঙ্গে কোন খাবারগুলি খেলে হিতে বিপরীত হতে পারে?

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত:
২৪ সেপ্টেম্বার ২০২৩, ২১:৩৮

সংগৃহীত ছবি

নিয়ম করে ওষুধ খেতে পছন্দ করেন না কেউই। কিন্তু প্রতিদিনের অনিয়ম আর অযত্নে শরীরে বাসা বাঁধে নানা রোগবালাই। ডায়াবিটিস, কোলেস্টেরল, থাইরয়েড, গ্যাস-অম্বল তো রোজের জীবনের অঙ্গ হয়ে উঠছে। ফলে নিজেকে সুস্থ রাখতে তো ওষুধ খাওয়া ছাড়া উপায় নেই। তার উপর জ্বর, সর্দি-কাশি তো লেগেই আছে। বৃষ্টির মৌসুমে চাঙ্গা থাকতে অ্যান্টিবায়োটিকও খেতে হচ্ছে। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি ওষুধের সঙ্গে খেলে সমস্যা হতে পারে।

দুগ্ধজাত খাবার

আমাদের শরীরের জন্য দুধ উপকারী এবং স্বাস্থ্যকর খাবার। কিন্তু অ্যান্টিবায়োটিক ওষুধ খেলে তার সঙ্গে দুধ এড়িয়ে চলাই ভাল। এতে ওষুধের কার্যক্ষমতা কমে যায়। একই সঙ্গে শরীরে দুধের কোনও উপকারিতাও পাওয়া যায় না। দুধে থাকা ম্যাগনেশিয়াম, প্রোটিনের মতো উপাদান পর্যাপ্ত পরিমাণে পায় না শরীর। তাই অ্যান্টিবায়োটিক খাওয়ার সময়ে দুধ না খাওয়াই ভাল।

কয়েকটি সবজি

যে কোনও শারীরিক অসুস্থতায় শাকসবজি খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। কিন্তু কিছু সবজি রয়েছে, যেগুলি অ্যান্টিবায়োটিক খাওয়ার পর্বে পাতে না রাখাই ভাল। ব্রকোলি কিংবা ভিটামিন কে সমৃদ্ধ সবজি অ্যান্টিবায়োটিকের প্রভাব কমিয়ে দেয়। তাই অ্যান্টিবায়োটিক খাওয়ার সময়ে খাওয়াদাওয়ার বিষয়টি চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেওয়া জরুরি।

অ্যালকোহলজাতীয় পানীয়

কোনও ওষুধ চললে সেই সময়ে অ্যালকোহল খেতে বারণ করে দেন চিকিৎসকরা। এটা শরীরের উপর খুবই ক্ষতিকর প্রভাব ফেলে। ওষুধ এবং অ্যালকোহল একসঙ্গে খেলে তার প্রভাব পড়ে লিভারের উপর। লিভারের বিভিন্ন সমস্যা জন্ম নেয় এর ফলে। সূত্র: আনন্দবাজার

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর