[email protected] সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি সুন্দরবনের আগুন

Mohammad Abdullah

প্রকাশিত:
৫ মে ২০২৪, ১৭:৫৭

ছবি : সংগৃহীত

সুন্দরবনে লাগা আগুন এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এই রিপোর্ট লেখা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, সুন্দরবনের প্রায় দেড় বর্গ কিলোমিটার জায়গা পুড়ে গেছে। সুন্দরবন রক্ষার্থে বিমানবাহিনী প্রধানের সার্বিক নির্দেশনায় ৩১ নম্বর বহর থেকে একটি এম আই ১৭১ এরিয়াল ফায়ার ফাইটিং ক্যাম্পবেল হেলিকপ্টার নিয়ে ছয়জন এয়ার ক্রু এবং ৭ জন গ্রাউন্ড ক্রু সহ মোট ১৩ জনের একটি টিম মংলায় অবতরণ করে।

পরবর্তীতে প্রায় ৪ ঘণ্টায় তারা ফায়ার বাঁকেট অপারেশন করে ৪০ হাজার লিটার পানি নিক্ষেপণের মাধ্যমে এই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আজকের এই চ্যালেঞ্জিং মিশনের নেতৃত্ব প্রদান করেন ৩১ নং বহরের অধিনায়ক উইং কমান্ডার এস এম রাজিবুল ইসলাম এবং তার সঙ্গে ছিলেন উইং কামান্ডার তানিম, স্কোয়াড্রন লিডার মেহেদী এবং স্কোয়াড্রন লিডার সাদমান। অন্যান্য বাহিনী এবং সংস্থাসমূহের সঙ্গে বাংলাদেশ বিমান বাহিনীর ঐকান্তিক প্রচেষ্টায় অল্প সময়ে আগুন নিয়ন্ত্রণ আনার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে।

এদিকে, আগুন লাগার কারণ, কী পরিমাণ এলাকায় আগুন লেগেছে ও ক্ষয়ক্ষতি নিরুপণে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বনবিভাগ। চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেবকে কমিটির প্রধান করা হয়েছে। কমিটির অন্য দুজন সদস্য হলেন জিউধারা স্টেশন কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমান ও ধানসাগর স্টেশন কর্মকর্তা মো. রবিউল ইসলাম।। আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর