[email protected] সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

মধ্যরাতে ঢাকায় স্বস্তির বৃষ্টি

মর্নিং টাইমস ডেস্ক

প্রকাশিত:
৩ মে ২০২৪, ০৯:১৮

ছবি : সংগৃহীত

দীর্ঘ প্রায় এক মাস তীব্র তাপদাহের পর অবশেষে বৃষ্টিতে স্বস্তি এসেছে রাজধানীতে। বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার পর ঢাকার বিভিন্ন এলাকায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হয়। রাজধানী মিরপুর, শ্যামলী, কল্যাণপুর, মোহাম্মদপুর, বিমানবন্দরসহ আশপাশের এলাকায় মুষলধারে বৃষ্টি হয়। রাত সোয়া ১টার পর ফার্মগেট, বাংলামোটর, কারওয়ানবাজার, ধানমণ্ডি এলাকায়ও শুরু হয় বৃষ্টি।

এর আগে সন্ধ্যায় নামে বৃষ্টি রাজধানীর পুরান ঢাকার সদরঘাট, ইসলামপুর, সূত্রাপুর, রায় সাহেব বাজার, রায়েরবাগসহ একাধিক এলাকায়। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, তারা ঢাকার বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির খবর পেয়েছেন।

আবহাওয়া অধিদপ্তরের মতে, এ বছর এপ্রিলে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা গত ৭৬ বছরে এপ্রিলে রেকর্ড করা গড় তাপমাত্রার চেয়ে তিন ডিগ্রি বেশি। এছাড়া, এবারই এপ্রিলে দীর্ঘতম তাপদাহ বয়ে গেছে দেশজুড়ে। শুধু উষ্ণতম নয়, এই এপ্রিল ছিল গত ৪৩ বছরের মধ্যে সবচেয়ে শুষ্কতম। দেশের গড় বৃষ্টিপাত ছিল এক মিলিমিটার। এপ্রিলে দেশে গড় বৃষ্টিপাত ১৩৪ মিলিমিটার। এদিকে বৃষ্টি হওয়ায় গরমের নাভিশ্বাস থেকে স্বস্তির নিঃশ্বাস এসেছে জনজীবনে। অনেকেই বৃষ্টি হওয়ায় স্বস্তির কথা জানিয়েছেন ফেসবুক, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়।

রাজধানীর বিভিন্ন জায়গায় এই মধ্যরাতে বৃষ্টিতে ভিজে উল্লাস করতে দেখা গেছে নগরবাসীকে। এদিকে ঢাকার বাইরেও কয়েকটি জেলায় ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হয়েছে। মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি, লৌহজং, শ্রীনগর, সিরাজদিখান ও গজারিয়াসহ বিভিন্ন এলাকায় হয় বৃষ্টি। প্রায় দুই ঘণ্টার বর্ষণে জনজীবন ও প্রকৃতিতে ফেরে সতেজতা।

বজ্রসহ বৃষ্টি হয়েছে নরসিংদীর সদর, শেখরচর, পাঁচদোনাতেও। পার্বত্য জেলা বান্দরবানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। গাছের গুড়ি উপড়ে পড়ে কয়েক ঘণ্টা সড়কে যান চলাচল বন্ধ থাকলেও পরে স্বাভাবিক হয়।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর