[email protected] বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১

৪৬তম বিসিএসে অংশ নিতে পরিবহন সহায়তা বিশ্ববিদ্যালয়ের

মর্নিং টাইমস

প্রকাশিত:
২৬ এপ্রিল ২০২৪, ১৮:৩৮

ছবি নিজস্ব

শিক্ষার্থীদের ৪৬তম বিসিএস (প্রিলিমিনারী) পরীক্ষায় অংশ নিতে পরিবহন সহায়তা দিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এলক্ষ্যে সকাল ৭:৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস ক্যাম্পাস থেকে পরিক্ষার্থীদের বহন করে নিয়ে যায় এবং পরীক্ষা শেষে ১২:৪৫ মিনিটে ময়মনসিংহ শহর থেকে পরিক্ষার্থীদের নিয়ে আসে। নজরুল বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক (ভারপ্রাপ্ত) ড. মো. আরিফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, পরীক্ষায় অংশগ্রহণের সুবিধার্থে ক্যাম্পাস থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য বাস চেয়ে পরিবহন প্রশাসক বরাবর সাধারণ শিক্ষার্থীদের আবেদন ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দাবির প্রেক্ষিতে ৬টি বাসের ঘোষণা দেন উপাচার্য।

এবিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম রিয়েল সরকার বলেন, "সংকটে-সংগ্রামে সবার আগে সবার পাশে অতীতে যেভাবে ছাত্রলীগ ছিল সাধারণ শিক্ষার্থীদের পাশে, ঠিক এখনো আমরা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের পাশে রয়েছি। পরিক্ষার্থীরা জানায় শুক্রবার বিসিএস পরীক্ষার জন্য তাদের বাসের প্রয়োজন। তাই আমরা প্রশাসনের সাথে কথা বলে তাদেরকে ৬টি বাসের ব্যবস্থা করে দিয়েছি।"

এদিকে বাস পেয়ে খুশি বিসিএসে অংশগ্রহণকারীরাও। তাদের মধ্যে এক শিক্ষার্থী হাসানুর রহমান বলেন, "বিসিএস একটি বড় পরীক্ষা। এদিন গাড়ির অনেক চাপ থাকে। তাই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ প্রশাসনের সাথে কথা বলে বাসের ব্যবস্থা করে দেওয়াতে আমরা পরীক্ষার দিন সকালের চাপ থেকে মুক্ত ছিলাম। খুব সুন্দর ভাবে বিশ্ববিদ্যালয়ের বাসে করে গিয়ে পরীক্ষা দিয়ে আসতে পেরেছি।"

বিশ্ববিদ্যালয়ের এমবি অধ্যয়নরত শিক্ষার্থী শুভ বলেন, "সত্যি বলতে মাসের শেষে ২০০ টাকাও অনেক কিছু। আমাদের ক্যাম্পাস শহর থেকে ২৫-৩০ কিলো দূরে। এখান থেকে কেন্দ্রে যেতে এবং আসতে প্রায় ১৫০ টাকা লেগে যেতো। তাছাড়াও অনেক পেইন হতো লোকালে যেতে। বাট বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন সেবা থাকায় আমাদের কোনো কষ্ট বা বেগ পোহাতে হয় নাই।"

পরিবহন প্রশাসক (ভারপ্রাপ্ত) ড. মো. আরিফুর রহমান জানান, "শিক্ষার্থীদের কথা চিন্তা করে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর স্যার এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন। বাসগুলো সকাল ৭.৩০ মিনিটে ক্যাম্পাস থেকে ছেড়ে যাবে এবং পরীক্ষা শেষে মাসকান্দা বাসস্ট্যান্ড থেকে দুপুর ১২.৪৫ মিনিটে ক্যাম্পাসের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।"

সার্বিক বিষয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, "আমরা শিক্ষার্থীবান্ধন প্রশাসন সবসময় শিক্ষার্থীদের সাথে আছি। শুধু বিসিএস না এর আগেও বাংলাদেশ পুলিশের (সাব ইন্সপেক্টর) নিয়োগ পরীক্ষাতেও আমরা পরিবহন সেবা দিয়েছি। শিক্ষার্থীদের নিয়ে সবসময়ই আমরা কাজ করে যাচ্ছি এবং এই ধারা অব্যহত থাকবে। তবে আমরা চাই শিক্ষার্থীরা যেন ভালোমতো পড়াশোনা করে এবং চান্স পায়।"

প্রসঙ্গত, আজ ২৬ এপ্রিল শুক্রবারে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পিএসসি এ বিষয়ে পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করে যথাসময়ে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেন। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর