[email protected] শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

দেশের একজন মানুষও না খেয়ে নেই 

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
৩০ আগষ্ট ২০২৩, ০১:০৩

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ছবি-সংগৃহিত

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, একসময়কার ক্ষুধা, দারিদ্র্য ও মঙ্গাপীড়িত বাংলাদেশ বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশের একজন মানুষও না খেয়ে নেই।

আজ মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে নোয়াখালী জেলা সদরে নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খবর কালেরকণ্ঠ।

সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘বাজারে চাল, ডাল, আটা―কোনো খাদ্যসামগ্রীর ঘাটতি নেই। ২০০৮ সালের সঙ্গে ২০২৩ সালের তুলনা করলেই বোঝা যায় দেশের জনগণের ক্রয়ক্ষমতা বেড়েছে। সরকার জনগণের স্বার্থে হাজার হাজার কোটি টাকা ভর্তুকি দিয়ে কৃষকদের মাঝে সার বিতরণ করে যাচ্ছে। এসবই প্রধানমন্ত্রীর চিন্তা ও সাধনার ফল। জাতীর জনকের স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ, তার কন্যা সেই স্বপ্ন বাস্তবায়ন করেছেন।

শোকাবহ ১৫ আগস্টের ভয়াবহতার কথা স্মরণ করতে গিয়ে মন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার পর দেশ অভিশপ্ত হয়েছিল। বর্তমান সরকার ক্ষমতায় এসে বঙ্গবন্ধু হত্যার বিচারকাজ করার পর দেশ কিছুটা হলেও অভিশাপমুক্ত হয়েছে।

কাজের মধ্যে সততা, নিষ্ঠা ও সৎ উদ্দেশ্য যদি থাকে তাহলে সামনে এগিয়ে যেতে কোনো কিছুই আটকে রাখতে পারে না। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে সততা, নিষ্ঠা ও সৎ উদ্দেশ্য আছে বলেই দেশ আজ উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।

সভায় উপস্থিত মিলার ও ডিলারদের উদ্দেশে তিনি বলেন, ‘দেশে খাদ্যের নতুন আইন প্রণয়ন হয়েছে। লাইসেন্স ছাড়া কেউ ব্যবসা করবেন না।’

মজুদদারদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে মন্ত্রী বলেন, ‘কেউ খাদ্য মজুদ করে কৃত্রিম খাদ্যসংকটের সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। মজুদদারদের বিরুদ্ধে শিগগিরই অভিযান পরিচালনা শুরু হবে। সুখবর হচ্ছে বিদেশিরা আমাদের কাছ থেকে চাল কিনতে চাচ্ছে।

দেশের উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে আবারও নৌকা মার্কায় ভোট দিয়ে শেখ হাসিনাকে সরকার গঠন করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, তারা বলেছিল করোনাভাইরাসে দেশে লোকজন তো মারা যাবেই, সেই সঙ্গে না খেয়ে কমপক্ষে দুই লাখ লোক মারা যাবে। কিন্তু একজন লোকও না খেয়ে মারা যায়নি। মিথ্যাচার করা যাদের স্বভাব তারা সব সময়ই মিথ্যাচার করবে।

নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহাব্বুর রহমানের সভাপতিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খাদ্যসচিব মো. ইসমাইল হোসেন এনডিসি, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. সাখাওয়াত হোসেন, নিরাপদ খাদ্য অধিদপ্তরের চেয়ারম্যান আব্দুল কাইয়ুম সরকার, নোয়াখালী জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ এ এইচ এম খায়রুল আনম চৌধুরী সেলিম, নোয়াখালী পৌর সভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহীদ উল্লাহ খান সোহেল।

দুপুরে মন্ত্রী নোয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ে ‘স্মার্ট বাংলাদেশ গড়ায় নিরাপদ খাদ্যের ভূমিকা’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

 

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর