[email protected] শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

নারী আসন বেড়ে ৫০টি, ৯০ দিনের মধ্যে উপনির্বাচন

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
২৯ আগষ্ট ২০২৩, ০০:৫৬

ফাইল ছবি

সংসদ সদস্য পদ শুন্য হলে সেই আসনে উপনির্বাচনের বিধান ৯০ দিনের মধ্যে। তবে সংরক্ষিত নারী আসনে উপনির্বাচনের বিধান এতোদিন ৪৫ দিনের মধ্যে ছিল। এখন থেকে নারী আসনের উপনির্বাচনও ৯০ দিনে হবে। 

‘জাতীয় সংসদ সংরক্ষিত নারী আসন নির্বাচন সংশোধন আইন ২০২৩’-এর চূড়ান্ত  অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ নির্বাচনে প্রার্থীর জামানতের পরিমাণ ১০ হাজারের জায়গায় করা হয়েছে ২০ হাজার টাকা এবং উপনির্বাচন ৪৫ দিনের পরিবর্তে ৯০ দিনে অনুষ্ঠিত হবে। 

তাছাড়া নারী আসন ৪৫টির জায়গায় হবে ৫০টি। এ সিদ্ধান্ত আগেই নেওয়া ছিল, এখন সেটি আইনে রূপ দেওয়া হলো।

সোমবার (২৮ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। খবর যুগান্তর।

সংসদের সাধারণ আসনে উপনির্বাচন হয় ৯০ দিনের মধ্যে। নারী আসনে হতো ৪৫ দিনের মধ্যে। এখন নারী আসনেও ৯০ দিনের মধ্যে হবে উপনির্বাচন।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রয়াত স্বামী পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়ার নামে নাটোরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে যাচ্ছে সরকার। 

সেই লক্ষ্যে ‘ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২৩’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

আজকের সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক ব্রিফিংয়ে মন্ত্রিসভায় আইন অনুমোদনের তথ্য জানান। তিনি বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়টি নাটোরে স্থাপন করা হবে। 

 

বাংলা গেজেট/এফএস

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর