[email protected] মঙ্গলবার, ২৮শে মে ২০২৪, ১৪ই জ্যৈষ্ঠ ১৪৩১

প্রণোদনা পাচ্ছেন বরেন্দ্র অঞ্চলের সোয়া ২ লাখ কৃষক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:
২ ডিসেম্বার ২০২৩, ১৮:৫৮

ফাইল ছবি

বরেন্দ্র অঞ্চলে বোরো মৌসুমে উচ্চফলনশীল (উফশী) ও হাইব্রিড জাতের ধানের আবাদ ও উৎপাদন বাড়াতে বরেন্দ্র অঞ্চলের ২ লাখ ২০ হাজার কৃষককে প্রণোদনা দেবে সরকার। প্রণোদনার আওতায় প্রতিজন কৃষককে এক বিঘা জমি চাষাবাদের জন্য বীজ ও সার দেয়া হবে।

কৃষি বিভাগ বলছে, ২০২৩-২০২৪ অর্থবছরে ডিএই’র রাজশাহী অঞ্চলের আওতায় এবার রাজশাহীর ৬৮, চাঁপাইনবাবগঞ্জের ৩৯, নওগাঁর ৮৮, হাজার ও নাটোর জেলার ৪৫ হাজার জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে বীজ ও সার দিচ্ছে সরকার। এর মধ্যে ১ লাখ কৃষকের প্রত্যেককে এক বিঘা জমি চাষের জন্য ৫ কেজি উফশী জাতের বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং ২ কেজি করে হাইব্রিড জাতের বীজ পাবেন ১ লাখ ২০ হাজার কৃষক।

কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, এ অঞ্চলে সুুবিধাভোগী কৃষকের তালিকা চূড়ান্ত করেছে উপজেলা ও জেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটি। কোথাও কোথাও নির্বাচিত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে প্রণোদনা বিতরণ চলছে। আবার কোথাও কোথাও সকল প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। কৃষিবান্ধব সরকারের এই উদ্যোগে খুশি কৃষক। নিয়ম-নীতি মেনে দ্রুত সময়ের মধ্যে কৃষকের হাতে সার-বীজ তুলে দেবেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) কর্মকর্তারা।

কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বাজেট ‘কৃষি পুনর্বাসন সহায়তা এবং বীজ ও চারা খাত’থেকে এ প্রণোদনা দেয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ শামসুল ওয়াদুদ জানান, প্রণোদনা বিতরণ চলছে। দ্রুত সময়ের মধ্যে এ অঞ্চলে বিতরণ কার্যক্রম শতভাগ সম্পন্ন হবে। এতে উন্নত জাতের আবাদ ও উৎপাদন ব্যাপক বৃদ্ধি পাবে। এছাড়া দেশের অন্যতম উৎপাদনকারী ধান এবারও লক্ষ্যমাত্রার অধিক জমিতে উফশী ও হাইব্রিড জাতের বোরো ধানের চাষ হবে বলে আশা করছেন তিনি।

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর