[email protected] শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

কোনো শর্তে বিএনপির সঙ্গে সংলাপ নয়

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
১৫ অক্টোবার ২০২৩, ১৪:৫৩

ওবায়দুল কাদের। ফাইল ছবি

শর্ত মেনে বিএনপির সঙ্গে আওয়ামী লীগ কোনো সংলাপ করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, বিএনপি যদি শর্ত ত্যাগ করে সংলাপ করতে চায় সেক্ষেত্রে আওয়ামী লীগ ভেবে দেখবে। খবর যুগান্তর।

‘নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হবে’ এমন শর্তে বিএনপি সংলাপে রাজি আছে বলে দুদিন আগে জানিয়েছিলেন দলটির মহাসচিব। এর জবাবে আজ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ কথা বলেন।

সচিবালয়ে রোববার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে ওবায়দুল কাদের বলেন, সংলাপের চিন্তা করব তখন, যখন তারা (বিএনপি) চারটি শর্ত প্রত্যাহার করে নেবে। শর্তযুক্ত কোনো সংলাপের ব্যাপারে আমাদের কোনো চিন্তাভাবনা নেই।

‘শর্ত তারা প্রত্যাহার করলে দেখা যাবে। অন্য বিষয় (মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সুপারিশ) নিয়ে আমাদের কোনো আপত্তি নেই, ওগুলো নিয়ে আমরা সবাই একমত। ’

বাংলাদেশে একটি বিশ্বাসযোগ্য, অংশগ্রহণমূলক ও সহিংসতামুক্ত জাতীয় নির্বাচন নিশ্চিত করতে রাজনৈতিক দলগুলোকে অর্থবহ সংলাপে বসার পরামর্শ দিয়েছে মার্কিন প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল।

ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এর ছয় সদস্যের প্রতিনিধি দলটি গত সপ্তাহে বাংলাদেশ সফর করে। পাঁচ দিনের মিশনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন পক্ষ এবং অংশীজনদের সঙ্গে বৈঠক করে বাংলাদেশে ভোটের আগের পরিবেশ বোঝার চেষ্টা করে তারা।

যুক্তরাষ্ট্রে ফিরে গিয়ে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে সরকার, রাজনৈতিক দল, নির্বাচন কমিশনসহ অংশীজনদের কাছে পাঁচটি সুপারিশ রেখেছে ওই পর্যবেক্ষক দল।

এ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের স্পষ্ট করেই বলেন, কোনো শর্ত দিলে বিএনপির সঙ্গে তারা সংলাপে বসবেন না।

আর বিএনপি নিঃশর্ত সংলাপ করতে চাইলে আওয়ামী লীগ রাজি হবে কিনা, এ প্রশ্নে কাদের বলেন, তখন চিন্তা করে দেখব।

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর