[email protected] বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১

পরিস্থিতি ভয়াবহ হওয়ার আগেই সরকারকে পদত্যাগের পরামর্শ রিজভীর

রাজনীতি ডেস্ক

প্রকাশিত:
২৮ সেপ্টেম্বার ২০২৩, ১৬:০০

ছবি: সংগৃহীত

দেশের পরিস্থিতি ভয়াবহ হওয়ার আগেই সরকারকে পদত্যাগ করার পরামর্শ দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

সরকারকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, 'সময় থাকতে পদত্যাগ করুন। আগামী তিন মাস নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন। অনেকবার পার পেয়েছেন এবার আর পার পাবেন না। দেয়ালে পিঠ ঠেকা মানুষ কিন্তু ওবায়দুল কাদের আনিসুল হক, হাছান মাহমুদদেরকে চিনবেন না, তাই পরিস্থিতি ভয়াবহ হওয়ার আগেই পদত্যাগ করুন।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে জাতীয়তাবাদী দল বিএনপির উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ‌‘জনগণের পিঠ দেয়ালে ঠেকে গেছে। যাদের পিঠ দেয়ালে ঠেকে যায় কে কত অস্ত্র নিয়ে আসলো ওইটা কিন্তু তারা দেখবে না।জনগণের যে উত্তাল আন্দোলনের ঢেউ সেই ঢেউয়ের কাছ কোন আগ্নেয়াস্ত্র টিকতে পারে না,সরকারের তৈরি করা কোন প্রাইভেট বাহিনীরাও টিকতে পারবে না।’

এর আগে জাতীয়তাবাদী মহিলা দলের আগামীকালের সমাবেশ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে রিজভী বলেন,'আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের হচ্ছে গুন্ডাদের নেতা, সন্ত্রাসীদের নেতা।সারা বাংলাদেশে তারা সন্ত্রাসকেই এখন পরিপালন করছে তাদেরকেই তোষণ করছে।

বিএনপিকে ওবায়দুল কাদেরের ৩৬ দিনের আল্টিমেটাম প্রসঙ্গে দলটির এই নেতা বলেন, ওবায়দুল কাদেরের এই কথার মধ্যে আছে মানবতাহীন আক্রমণাত্মক দূরবেরিত সন্ত্রাসীদের কথা। বিরোধী দলের কি সভা সমাবেশ করার অধিকার নেই?ওবায়দুল কাদেরের কথা তো গেস্টাপো বাহিনীর কথা,তার কথা তো নাৎসিদের কথা এই ৩৬ দিন পর উনি কি করবেন? তারপর কি উনি উনার দলীয় সন্ত্রাসীদেরকে লেলিয়ে দিবেন বিএনপি’র নেতাকর্মীদের বিরুদ্ধে?এটাই তো বোঝা যায় কাদেরের বক্তব্যের মধ্য দিয়ে।

আইনমন্ত্রীর কঠোর সমালোচনা করে রিজভী বলেন, ‘এই মানুষটি ১/১১ তে যখন মাইনাস ফর্মুলার প্রচেষ্টা চলেছে যখন সমস্ত প্রতিষ্ঠান ভাঙার প্রচেষ্টা চলেছে সেই সময়ে রাজনীতিবিদদের বিরুদ্ধে সবচাইতে বেশি যিনি কাজ করেছেন দুদকের আইনজীবী হিসেবে তিনি হচ্ছেন এই অবৈধ আইনমন্ত্রী।তাকে শেখ হাসিনা পছন্দ করেছেন কারণ এই লোকটা সুচারুভাবে কীভাবে মানুষের ভাবমূর্তি নষ্ট করতে হয় সেটা খুব ভালো করে জানে।’

তিনি বলেন, আমার কাছে মনে হয় আইন মন্ত্রী এই ব্যক্তিটি অত্যন্ত নিষ্ঠুর টাইপের একজন ব্যক্তি।নির্দয় একজন ব্যক্তি।এই আইন মন্ত্রীর কোন বিবেক নেই,কোন মানবতাবোধ নেই, এই আইনমন্ত্রী শেখ হাসিনার খাস একজন পেটুয়া হিসেবে,শেখ হাসিনার নিপীড়নের যে নীল নকশা সেই নীল নকশার একজন বাস্তবায়নকারী হিসেবে তিনি কাজ করছেন।শেখ হাসিনাকে সন্তুষ্ট করার জন্য উনি কি চান তার মুখের দিকে চেয়েই তো দেশের আইন কানুন চলছে।

রিজভী বলেন, ‘দেশে প্রচলিত আইন অনুযায়ী কোন কাজ হচ্ছে না মন্তব্য করে তিনি বলেন, ‘আমি আগেও বলেছি দেশে এখন বাকশালী আইন চলছে, নৌকা মার্কা আইন চলছে,বর্তমান আইনের সাথে প্রচলিত আইনের, ন্যায় বিচারের আইনের কোন মিল নেই।’

তিনি আরও বলেন, ‘আমরা বিভিন্ন ধরনের সভা সমাবেশে বলেছি বাংলাদেশের এবং পৃথিবীর বিভিন্ন দেশের উদাহরণ দিয়ে বিরোধী কোন নেতা অসুস্থ হয়ে পড়লে দেশের বাহিরে চিকিৎসা নেয়ার কথা। পুতিন সরকার তাদের একজন বিরোধী নেতাকে চিকিৎসার জন্য তিনি জার্মানিতে পাঠিয়েছিলেন।শেখ হাসিনা তো তিনি নিজেই প্রমাণ, তিনি অভিযুক্ত থেকে প্যারোলে মুক্তি নিয়ে তার মামলা যখন চলছিল তখন তিনি দেশের বাইরে চিকিৎসার জন্য গিয়েছিলেন, নাসিম সাহেব গেছেন,মায়া গেছেন, শেখ সেলিম গেছেন চিকিৎসার জন্য দেশের বাইরে।’

এ সময় জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান, সাবেক এমপি শাম্মী আক্তার, নিলুফা ইয়াসমিন মনি প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর